+1 vote
in General Question by (330 points)
বাসি মুখে পানি খাওয়ার উপকারিতা আছে কি? জানতে চাই। ধন্যবাদ

Please log in or register to answer this question.

4 Answers

+6 votes
by (800 points)
selected by
 
Best answer

ব্রাশ করার আগে বাসি মুখে পানি খাওয়ার উপকারিতা

অনেকে মনে করেন : 

হজম ভাল হয় : 

আপনি যদি ব্রাশ করার আগে বাসি মুখের জল খান, তবে হজম শক্তি ভাল থাকবে।  ঘুম থেকে উঠেই এক গ্লাস জল আলস্য অনেকটা দূর করে। এছাড়াও ব্রণর মতো ত্বকের সমস্যার সমাধানে সাহায্য করে বেশি করে জয় খাওয়া। বদহজমের সমস্যা থাকলে অনেকটা কমে যায় খালি পেটে জল খেলে। অনেকেই মনে করেন, শরীরে জমে থাকা টক্সিন অনেকটাই দূর হয় বাসি মুখে এক গ্লাস জল খেলে। 

সকালে শরীর হাইড্রেটেড রাখা খুবই জরুরি

আমরা ঘুমের সময় অর্থাৎ ৭-৮ ঘণ্টা সময় জল খাই না। তাই এরকম পরিস্থিতিতে, সকাল-সকাল উঠেই জল খেতে হবে। তাতে শরীরে জলের চাহিদা মেটে। 

মুখে ব্যাকটেরিয়া জমা হয় না 

মুখের মধ্যে নানারকম জীবাণু জমে থাকে । বাসি মুখের জল খেলে মুখ জীবাণুমুক্ত হয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

বাসি মুখে জল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। বারবার সর্দি বা কাশি হয় না এই অভ্যেস রপ্ত করে ফেলতে পারলে।  তাছাড়া চুলের স্বাস্থ্য ভাল রাখতেও এই অভ্যেসের উপকারিতা আছে। 

সকালে বাসি মুখে জল খেলে উচ্চ রক্তচাপ ও সুগারের মতো রোগের আশঙ্কা কমে পরোক্ষ ভাবে। এছাড়া সকালে খালি পেটে অনেকটা জল খেলে মোটা হওয়ার মতো সমস্যা এড়ানো যায়।  যদি  কেউ ওজন কমাতে চান, তাহলে অবশ্যই বাসি মুখে জল খান। 

নিঃশ্বাসে দুর্গন্ধ নেই

সকালে ঘুম থেকে উঠলে মুখ থেকে দুর্গন্ধ বের হয়। তাই সকালে ঘুম থেকে উঠে বাসি মুখে জল খেয়ে নিলে সেই সমস্যারো সমাধান হতে পারে।  

Source: abplive

+3 votes
by (340 points)
একজন বাউল আমাকে বলেছিল "বাউল ফকিরদের কখনও মাইগ্রেন হয় না, কারন তারা সকালে বাসি মুখে কুলি করে সেই নোংরা পানি দিয়ে চোখ মুখ ধোয়" আমার তো শুনেই বমি এসে পড়সে।

এসব বিভিন্ন গ্রুপের কথা বার্তা রেফারেন্স হিসেবে নেয়ার কোনওই মানে হয় না। এসব করে সামান্য উপকার পেতে পারেন, সেটাও প্লাসিবো ইফেক্টে যতটুকু সম্ভব। এর বেশি না।
+2 votes
by (760 points)
আমি অনেক ছোটো বেলা থেকেই এটা করি। কিন্তু আমার সহজেই ঠান্ডা লেগে সর্দি করে যায়। মাথার মাঝের চুল খুব হালকা হয়ে যাওয়া সহ গোটা মাথাতেই চুল অনেকটুকুই হালকা হয়ে গেছে। সুগার না থাকলেও ডায়াস্টোলিক প্রেসার একটু বেড়েই থাকে।
+1 vote
by (200 points)
সত্য মিথ্যা জানি না। তবে আমার একবার জন্ডিস হয়েছিল, তার পরে বেশি পানি খাওয়ার অভ্যাস হিসেবে সকালে ফ্রেশ হয়ে পানি খাওয়ার অভ্যাস হয়েছে। তারপর থেকে আমার গ্যাস্ট্রিকের কোন সমস্যা নাই।

Related questions

0 votes
1 answer
+1 vote
1 answer
+2 votes
12 answers
Welcome to FaqBD.Com, where you can ask questions and receive answers from other members of the community.

55 questions

274 answers

88 comments

1,721 users

...